ইম্প্রুভমেন্ট এক্সাম দেওয়ার আগে এই বিষয়গুলো জানা উচিৎ

ইম্প্রুভমেন্ট এক্সাম

ইম্প্রুভমেন্ট এ কি আসলেই রেজাল্ট ইম্প্রুভ হয়?

-হ্যাঁ, ঠিকভাবে দিলে অবশ্যই হয়। আমি ইম্প্রুভমেন্ট এর ডিসিশন নেয়ার পর থেকে ৯৭% মানুষের কাছে শুনেছি ইম্প্রুভমেন্ট দিয়ে কোনদিন কারও রেজাল্ট ভাল হয়নি, বরং আরো খারাপ হয়েছে ব্লা ব্লা। কই আমার সাথে যারা ইম্প্রুভমেন্ট দিল তাদের ভিতর তো ৭০% এর ই দেখলাম রেজাল্ট ইম্প্রুভ হয়েছে। তবে হ্যাঁ, ইম্প্রুভমেন্ট দিয়ে এ প্লাস একটু রেয়ার, আমার কলেজ থেকে ইম্প্রুভমেন্ট দিয়েছিলাম আমরা ৯০ জনের মত আর এ প্লাস ৩ জন। এখন কথা হচ্ছে এই এক বছরে অনেকেই মানসিকভাবে দূর্বল হয়ে পড়ে যার জন্য আল্টিমেট গোল এ পৌঁছাতে পারেনা। যদি মেন্টালি স্ট্রং থেকে হার্ডওয়ার্ক করতে পারো তাহলে রেজাল্ট ইম্প্রুভ না হওয়ার কোন কারণ নেই। আর যদি আগের বছরের মত পড়ালেখা না করো, ফাঁকিবাজি করো তাহলে ৫ বার ইম্প্রুভমেন্ট দিয়েও লাভ নেই...

 ইম্প্রুভমেন্ট কারা দেবে? ইম্প্রুভমেন্ট পরীক্ষা কি? 

- এটা আমার পারসোনাল ওপিনিয়ন যে যাদের জিপিএ ৪.৫০+ তাদের মেবি না দেয়াই ভাল কজ এই জিপিএ দিয়ে ভার্সিটি গুলোতে বেশ ভালভাবেই লড়াই করা যায়,মেডিকেলের কথা আলাদা...তাই এদের জন্য খুব সম্ভব রিস্কের ভেতর না যাওয়াই ভাল।
আর যাদের পয়েন্ট ৪.০০ এর নিচে বা একটু উপরে তারা অনেক জায়গায় এপ্লাই করতেই পারবেনা আবার কোথাও কোথাও পারলেও চান্স পাওয়া খুব কষ্টসাধ্য হয়ে যায়- সো তাদের ধৈর্য থাকলে চেষ্টা করে দেখতে পারো।

 কি করতে হবে?

-কলেজে এপ্লিকেশন করো যত দ্রুত সম্ভব, কলেজ থেকেই পরবর্তী সব প্রক্রিয়া বলে দেবে।




 আবার টেস্ট দেওয়া লাগবে কি?

-আমার সময় দিতে হয়নি। তবে এখন নাকি কোন কোন কলেজ থেকে বলছে দিতে হবে।

আবার প্র্যাক্টিকাল খাতা লেখা লাগবে?

-না, আগের টা দেখালেই চলবে। চাইলে নতুন ও করতে পারেন।।তাই খাতাগুলো কেন্দ্র থেকে নিয়ে এসে রেখে দিন..


ইম্প্রুভমেন্ট কি সব সাবজেক্ট দিতে হয়?

-হ্যাঁ, শুধুমাত্র কেউ কোন সাবজেক্টে ফেল করলেই "শুধু" ঐ সাবজেক্টের পরীক্ষা আবার দিতে পারে আর সেটাকে ইম্প্রুভমেন্ট বলেনা। ইম্প্রুভমেন্ট মানেই হল সব এক্সাম আবার দেওয়া।


রেজাল্ট যদি আরো খারাপ হয়?

-আল্লাহ না করুন রেজাল্ট এ আগের থেকে পয়েন্ট কম আসলে সেটা ধরা হবেনা বরং আগের বেশি পয়েন্ট টাই অর্থাৎ আগের রেজাল্ট ই থাকবে তাহলে।

কিছু পরামর্শ  ঃ


মান উন্নয়ন পরীক্ষা  বা  ইমপ্রুভমেন্ট দেওয়ার পর আপনার যদি রেসাল্ট আগের চেয়ে বাড়ে তবে সকল বিশ্ববিদ্যালয়ে ফার্স্ট টাইমার হিসেবে গণ্য হবেন,কিন্তু যদি সমান থাকে বা কমে তবে ২০১৮ এর রেসাল্টই কার্যকর থাকবে...মানে সেকেন্ড টাইমার হয়ে যাবেন..
ঢাবি বা জবি তে ২০১৯ তে ফর্ম ফিলাপ বা এক্সাম দিলে পরের বার ২০২০  ইমপ্রুভমেন্ট হলেও পরীক্ষা দিতে পারবেন না..


যারা ২০১৯ তে অনুপস্থিত ছিলেন (এক বা একাধিক বিষয়ে) এবং যারা এক বা একাধিক বিষয়ে ফেল করেছেন তারাও চাইলে সকল এক্সাম দিতে পারেন...

১, অন্য কলেজ থেকে ইমপ্রুভমেন্ট দেওয়ার সুযোগ নেই...

২, ইমপ্রুভমেন্ট দিয়ে রেসাল্ট বাড়ানো যায়,খাতা রেগুলার দের মতন করেই দেখা হয়..সঠিক লিখলেই ভাল রেসাল্ট করবেন..


৩ আপনি যেই সিলেবাস এ পরীক্ষা দিয়েছেন সেই সিলেবাসেই পরীক্ষা হবে...২০১৯ এর সিলেবাস ও নম্বর বণ্টন অনুযায়ী পরীক্ষা হবে ..তবে যে সকল বিষয়ের সিলেবাস ২০২০ এ চেইঞ্জ হয় নি শুধুমাত্র সেই পরীক্ষাগুলোই একই বা অভিন্ন প্রশ্নপত্রে হবে..

    ৪, রেগুলার দের যেই ক্যাটাগরির প্রশ্নপত্র হবে,আপনারও সেই একই ক্যাটাগরির হবে...তাদের সহজ হইলে আপনার ও সহজ হবে..তাদের কঠিন হলে আপনার প্রশ্নপত্র ও হার্ড লেভেলের হবে..

    ৫, ইমপ্রুভমেন্ট এ রেসাল্ট বাড়লে আপনি ২০২০বা ২০১৯, যে কোন একটি রেসাল্ট স্থায়ী রাখতে পারবেন..

    ইমপ্রুভমেন্ট দিতে হলে সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে বাধ্যতামূলক


    অসুবিধাঃ  ইমপ্রুভমেন্ট এর জন্য বোর্ডবৃত্তি পাবেন না সর্বোচ্চ মার্কস পেলেও

    Tag :
    improvement exam hsc 2020,hsc improvement exam 2021 date,hsc improvement exam 2021 date,Improvement Preparation, hsc improvement exam, ইমপ্রুভমেন্ট এক্সাম,ইমপ্রুভ এক্সাম, ইম্প্রুভমেন্ট পরীক্ষা,ইমপ্রুভমেন্ট কি,এইচএসসি ইম্প্রুভমেন্ট,hsc ইম্প্রুভমেন্ট,এইচএসসি ইম্প্রুভমেন্ট পরীক্ষা,এইচএসসি ইমপ্রুভমেন্ট পরীক্ষা,এইচএসসি ইমপ্রুভমেন্ট,এসএসসি ইমপ্রুভমেন্ট,এইচএসসি ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম,improvement কি,কলকাতাইমপ্রুভমেন্ট ট্রাস্ট,ইমপ্রুভমেন্ট পরীক্ষা কি,পাওয়ার ফ্যাক্টর ইমপ্রুভমেন্টে কেন করি,এইচ এস সি ইম্প্রুভমেন্ট,এইচ.এস.সি ইমপ্রুভমেন্ট,এইচ এস সি মার্কশীট,জাতীয় বিশ্ববিদ্যালয় ইম্প্রুভমেন্ট,

    1 comment

    1. Amai ssc exam 2019 te diye silam.ssc result GPA 3.89 . Sei shomoy ashanurup folafol na ashay. Clg e vhorti thaka obostay 2020 te ssc improvement exam dhei.amar ssc improvement result GPA 4.33 . 2021 ebar hsc exam diye. Ekon University exam er khetre amar kun result count hobe. Ar ami ssc improvement result diye kun kun University te abedon korte parbo. Reply plz
    Thanks
    © Priyo blog. All rights reserved. Premium By FC Themes